দ্বিতীয় দফায় জ’রিমানা দিয়ে প্রবাসীদের সুখবর দিলেন কুয়েত সরকার

চলতি বছরের ১ জানুয়ারি থেকে বা এর আগে যে সকল অভিবাসী অ’বৈ’ধ হয়েছেন, তাদের জন্য দ্বিতীয় দফা সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। গতকাল মঙ্গলবার মাধ্যপ্রাচ্যের এ দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি টুইট বার্তায় এ কথা বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া ওই টুইট বার্তার বরাত দিয়ে কুয়েতের ইংরেজি দৈনিক ‘কুয়েত টাইমস’ জানায়, যেসব অ’বৈ’ধ প্রবাসী বৈ’ধভাবে কুয়েতে থাকতে আগ্রহী, তারা যেন সংশ্লিষ্ট সংস্থা (কোম্পানি/কপিল) বা শোন অফিসে যোগাযোগ করে।

“তাদের উপর আরোপ করা জ’রিমানা পরিশোধ করে আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে এই বিষয়ে শর্ত ও নিয়ম মেনে আকামা নবায়ন করতে হবে।”

এ ছাড়া যেসব প্রবাসী কুয়েত ত্যাগে আগ্রহী, তাদের অবশ্যই নির্ধারিত জ’রিমানা পরিশোধ করতে হবে। যখনই কুয়েত ত্যাগের ঘোষণা দেওয়া হবে, তারা তখনই চলে যেতে পারবেন। নতুন করে ভিসা নিয়ে দেশটিতে প্রবেশেরও সুযোগ রাখছে সরকার।

যেসব অ’বৈ’ধ প্রবাসী নির্ধারিত সময়ে বৈ’ধ হওয়ার সুযোগ নেবেন না, তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে কুয়েত টাইমস। শাস্তি হিসেবে তাদের কুয়েত ত্যাগে বাধ্য করা হবে এবং ফের কুয়েতে তাদের প্রবেশ করতে দেওয়া হবে না।

এর আগে চলতি বছরের এপ্রিলে প্রথম দফায় এক লাখ পঞ্চাশ হাজার অ’বৈ’ধ অভিবাসীর মধ্যে বিভিন্ন দেশের সর্বমোট ত্রিশ হাজার ব্যক্তি সাধারণ ক্ষমা নিয়ে কুয়েত ত্যাগ করে। প্রায় পাঁচ হাজার বাংলাদেশি প্রবাসী সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *