যে কারনে মা’রা গেছেন ফুটবলের জা’দুকর ডিয়েগো ম্যারাডোনা

Sabbir Rahman 0

আর্জেন্টি’নার কিং’বদন্তি ফুটবলার ডি’য়েগো ম্যারাডোনা আজ হৃ’দরো’গে আ’ক্রান্ত হয়ে মা”রা গেছেন। আর্জেন্টিনার সং’বা’দমাধ্যম খব’রটি নি’শ্চিত করেছে। এর আগে বেশ কয়েক দিন অ’সুস্থ ছি’লেন তিনি।

তি’গ্রে-তে নিজ ‘বাসায় মা”রা যান ম্যারাডোনা। মৃ”ত্যুকালে তাঁর ব’য়স হয়েছিল ৬০ বছর। গত মাসে হাসপাতা’ল থেকে বা’সায় ফিরেছিলেন ম্যা’রাডোনা। বু’য়েনস এ’ইরেসের হাসপাতা’লে তাঁর ম’স্তি’ষ্কে জ’রুরি অ’স্ত্রো’প’চার করা হয়। ম’স্তি’ষ্কে জ’মাট বেঁ’ধে থা’কা র’ক্ত’ (ক্লট) অপ’সার’ণ করা হ’য়েছিল।

তখন মা’দকা’স’ক্তি নিয়ে ভী’ষণ সমস্যায় ভু’গেছেন ম্যা’রাডোনা। তাঁকে পুন’র্বা’সনের জন্য তাঁ’কে নে’ওয়া হয়েছিল তি’গ্রে-র একটি মা’দকা’স’ক্তি নি’রাময় কে’ন্দ্রে।আ’র্জে’ন্টিনার সং’বাদ’মাধ্যম ‘টি’ওয়াইসি স্পো’র্টস’ জা’নিয়েছে, আজ ‘স্থানীয় সময় বি’কেলে হা’র্ট অ্যা’টাকের শি’কার হন। এই অ’সু’স্থতা থেকে আ’র বেঁ’চে ফি’রতে পা’রে’ননি কিং’বদন্তি।

এ ছা’ড়া সং’বাদ’মাধ্যম ‘ক্লা’রিন’ও নি’শ্চিত ক’রেছে ম্যা’রা’ডোনার মৃ”ত্যুর খবর। ১৯৮৬ বিশ্ব’কাপে আ’র্জেন্টি’নাকে প্রা’য় এ’কাই শি’রোপা জে’তানো ছা’ড়াও ই’তালি’য়ান ক্লা’ব না’পোলির হয়ে স্ম’রণীয় মৌ’সুম উপ’হার দিয়েছেন ম্যারাডোনা। না”পোলিকে দুবার সিরি ‘আ’ ও উ’য়েফা কাপ জিতি’য়েছেন ম্যারা’ডোনা।

‘আ’র্জে’ন্টাইন কিং’বদন্তি সর্ব’কালের সেরা ফুট’বলারদের এ’কজন। কে সর্ব’কা’লের সে’রা—এই প্রশ্নে পেলে ও ম্যারাডোনা নিয়ে বিভ’ক্ত ফু’টবল বিশ্ব। আ’র্জেন্টিনা ফু’টবল অ্যাসো’সিয়ে’শন ম্যারা’ডোনার মৃ”ত্যুতে শো’ক প্রকাশ ক’রে টু’ইট ক’রেছে, ‘আ’র্জে’ন্টিনা ফু’টবল অ্যা’সো’সিয়েশন ও স’ভাপতি ক্ল’দিও তাপি’য়া আ’মাদের ‘কিংবদন্তি ডি’য়েগো আ’রমান্দো ম্যা’রাডোনার মৃ”ত্যুতে গ’ভীর শো”ক প্র’কাশ করছেন। আ’পনি সব স’ময় আমা’দের হৃ’দয়ে থা’কবেন।’


গত মাসে ম্যা’রাডো’নার ম’স্তিস্কে অ’স্ত্রো’পচার করা হয়। তখন তাঁর আই’নজীবি জানি’য়েছিলেন, ম’দে আ’স’ক্তির চি’কিৎসা ক’রাতে হবে তাঁর। এরপ’র চি’কিৎসা চ’ললেও সবা’ইকে কাঁ”দিয়ে না ফে’রার দে’শে পা’ড়ি জ’মালেন কিং’বদন্তি এ ফুট’বলার। মৃ”ত্যুর আগে তিনি আর্জেন্টি’নার ক্লা’ব জি’মনাসি’য়ার কো’চ ছি’লেন ম্যারা’ডোনা।

আর্জে’ন্টিনোস জু’নিয়রের হয়ে ১৬ ব’ছর বয়’সে পে’শাদার ক্যা’রিয়ার শু’রু ক’রেন তিনি। জা’দুকরি বাঁ পা’য়ে তি’নি ‘মা’তিয়েছেন বার্সে’লোনা, না’পোলি, সে’ভিয়া ও নি’উওয়ে’লস ওল্ড ব’য়েজ ক্লা’ব। রে’সিং, জি’মনা’শিয়া ছা’ড়াও আ’র্জেন্টিনা কো’চের দায়িত্বে ছি’লেন ম্যারা’ডোনা।

তবে ম্যারাডোনা অ’মর হয়ে আ’ছেন আ’র্জেন্টিনার জা’র্সিতে। ১৯৮৬ বি’শ্বকাপে তাঁর নে’তৃত্বে দ্বি’তীয় বি’শ্ব’কা’পের দে’খা পায় আর্জে’ন্টিনা। সে’ই বিশ্ব’কাপের পর’ই প্রতি’ষ্ঠিত হ’য়ে ম্যা’রাডোনার অ’মরত্ব—ফুটবল মা’ঠে পা ‘রা’খা সর্ব’কালের সে’রা খে’লোয়াড়’দের এ’কজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *