বিয়ের আগের দিন মেয়েকে পা ধুইয়ে দুধ খেলেন বাবা!

Sabbir Rahman 0

দুধ দিয়ে মেয়ের পা ধুইয়ে, খেয়ে নিলেন মেয়ের পা ধোয়া সেই দুধটুকু। মেয়ের কোনও আপত্তিই কানে তুললেন না তিনি। আলতা পায়ের ছাপ ও নিলেন যত্নে।বাড়ির চৌকাঠ ডিঙিয়ে মেয়েটা যখন পরের বাড়ি চলে যাবে,

লোকে বলবে এতদিনে নিজের ঘরে যাচ্ছে মেয়ে, বলবে শ্বশুড়ের ভিটেই মেয়েদের নিজের জায়গা। ঠাকুরমশাই গোত্রান্তর করে দেবেন মন্ত্র পড়ে। কিন্তু বাবা-মায়ের বুকের ভিতর এক পৃথিবী শূন্যতায় যে হাহাকার ওঠে তা শুনতে পায় কজন?

সেই ছোট্ট দুটো হাত-পা, সেই চুলের বেণী, সেই চুড়িদারের ওড়না, শাড়ির আঁচল,সবটুকু নিয়ে পরম আদরের ধন যখন চিরকালের মতো অন্য সংসারের উদ্দেশ্যে যাত্রা করে তখন নিভৃতে চোখের জল মোছা ছাড়া অসহায় বাবা-মায়ের আর কিছুই করার থাকে না।

সংসারের নিয়ম মানতে সব মেয়েকেই শ্বশুরবাড়ি পাঠান মা-বাবা। নতুন জীবনের সন্ধিক্ষণে দাঁড়িয়ে বুকের মধ্যে আশা-নিরাশা, ভয়-স্বপ্নের ক্রমাগত আন্দোলন নিয়ে মেয়ের চোখের কোনেও জল চিকচিকিয়ে ওঠে।

বিয়ের আগের দিন তাই মেয়েকে এমন যত্ন করে আহ্লাদ করার ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখে চোখের জল বাঁধ মানছে না নেটিজেনদের। মুহূর্তেই ভাইরাল হল সেটি।

ভিডিওতে দেখা যাচ্ছে, মেয়েকে পরম আদরে বসিয়ে তাঁর পা প্রথমে জল, পরে দুধ দিয়ে নিজের হাতে ধুইয়ে দিলেন বাবা-মা। তোয়ালে দিয়ে সেই পা মুছিয়ে ঢকঢক করে খেয়ে নিলেন মেয়ের পা ধোয়ানো সেই দুধটুকু।

কাঁদতে কাঁদতে বাধা দিতে গেল মেয়ে। কিন্তু মেয়ের সেই আপত্তি শুনলেন না বাবা-মা। এরপর একটি বড় পাত্রে আলতার মধ্যে মেয়ের পা দু’খানি রেখে সাদা কাগজে তার ছাপ তুলে নিলেন। যেন আজীবন বুকের মধ্যে জড়িয়ে রাখতে পারেন সেই স্পর্শটুকু।

Leave a Reply

Your email address will not be published.