লকডাউনে স্কুটি নিয়ে রাস্তায় বেরিয়ে সকলের সামনে কান ধরে উঠবস করল যুবতী, তুমুল ভাইরাল ভিডিও

Sabbir Rahman 0

ক-র-না আ-ত-ঙ্কে সারা পৃথিবী জ’র্জরিত। 2020 সাল থেকে মৃ-‘-ত্যু’-র মিছিলে ছেয়ে গেছে সারা পৃথিবী। অ’স’হায় মানুষের কা’ন্না’য় পৃথিবীর বাতাস হয়ে উঠেছে ভারী।

ক’-রো-‘নার এই অভি’শাপের ফলেই সারা পৃথিবী জুড়ে ল’কডাউন করতে বাধ্য হয় পৃথিবীর সমস্ত দেশের সরকার। আমাদের ভারতবর্ষের ল’কডাউন শুরু হয় মার্চ মাস থেকে।

দীর্ঘ ল’ক’ডাউনে বহু মানুষ হয়ে পড়েন ক’র্ম’হী’ন। একটি নির্দিষ্ট শ্রেণীর মানুষ রেশন পেলেও মধ্যবিত্তদের অবস্থা হয়ে দাঁড়ায় শো’চ’নীয়। দীর্ঘ ল’ক’ডাউন এর জ্বা’-লা’য় ক’-রো’-না এবং দারি-দ্রতার ফলে প্রাণ হারিয়েছেন বহু মানুষ।

বিশেষ করে দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষের অ-ব-স্থা হয়ে ওঠে অত্যন্ত কঠিন। ল-ক-ডাউন কারুর কাছে পৌষ মাস আবার কারোর কাছে সর্বনাশ। কিছু কিছু মানুষ আবার এই ল-ক-ডাউনেই হাসি মজার সঙ্গে কাটিয়ে দিয়েছেন তাদের জীবন।

কিন্তু অধিকাংশ মানুষই দা-রি-দ্রতার বশে অ-স-হায় হয়ে পড়েন। তবে ক-রো-না আমাদের শিখিয়েছে অনেক কিছুই। বিশেষ করে সারা পৃথিবী কে এই মুহূর্তে শাসন করছে ডিজি-টালা-ইজেশন।

এর মাধ্যমেই work-from-home শিক্ষার কাজ সবকিছুই চলছে অনলাইনে। তবে ক-‘রো’-না-র মধ্যে একদিকে যেমন দুঃ’খ দেখেছি, তেমনি আমরা দেখেছি নানা মজার ঘটনা। বিশেষ করে ল’কডা’উন এ পুলিশের ভূমিকা নিয়ে সত্যিই কিছু বলার নেই।

দিনের পর দিন তারা ক’-রো-‘-না-র হাত থেকে বাঁ’চা’তে মানুষকে করে গেছেন সচেতন। এমনকি বেলা বোসের সুরে মানুষকে সচেতন করতে ভোলেনি তারা। তবে ল’ক’ডা’উন এ যেসব মানুষ অত্যন্ত অসচেতন, তাদের নানা রকম মজার শাস্তি দিয়ে শিক্ষা দিতে সমর্থ হয়েছেন তারা।

এছাড়া তাদের কাছে কোনো উপায় ছিল না। স’ম্প্র’তি ভাইরাল একটি ভিডিওতে দেখা যাচ্ছে, লকডাউন এর মাঝে কোন কারন ছাড়াই কতগুলি মেয়ে কোন মা”-স্ক ছাড়াই বেরিয়ে পড়েছিল রাস্তায়, পুলিশ তাদের ধরতে পেরে তাদের রাস্তায় কান ধরে উ’ঠ’ব’স করতে বলে।

এই ভিডিওটি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। পুলিশের এই ভূ’মিকায় স’ন্তু’ষ্ট হয়েছেন মানুষজন। সবাই বলে’ছেন দিকে দিকে করোনার এই হাহাকারেও যেসব মানুষের শিক্ষা হয়না তাদের সাথে এই রকমই করা উচিত।

v
পুলিশের কাজকে স্যালুট জানিয়েছেন সবাই। প্রত্যেকটি মানুষের উচিত ক’-রো-‘না’-র কাজে পুলিশ ও স্বাস্থ্যকর্মীদের সাহায্য করা। দিনের-পর-দিন প্রাণের সাথে ল-‘ড়া’-ই করে তারা প্রতিটি মানুষকে সু-”স্থ করার সেবায় নিয়োজিত হয়ে রয়েছেন।

এমনকি ক-‘রো-‘না-‘র সাথে ল’-ড়া’-ই করতে গিয়ে বহু পুলিশ ও স্বা’স্থ্যক’র্মী তাদের প্রা-‘ণ হারিয়েছেন। তারপরেও কিছু অ’স’চেতন মানুষ আজও নিয়ম শৃ’ঙ্খ’লা ভ-ঙ্গ করে ঘুরে বেড়াচ্ছে রাস্তায়, ফ’লপ্র’সূ সবকিছু ঠিক হয়ে গেলেও আবার ফিরে এসেছে এই বছরে ক-‘র-‘না।

এবারে করোনা ফিরে এসেছে আরো মা-‘রা-‘ত্ম’ক ভাবে। WHO এর রি-‘পো-‘র্ট অনুযায়ী, ভারতবর্ষ সং’ক্র’ম’ণের স’র্বো’চ্চ সীমায় পৌঁছেছে। দেশের অবস্থা খুবই ভ’য়া’ব’হ। এমনকি বর্তমানে অক্সি’জেন ও বেডের অভাবে মা–‘রা যাচ্ছেন বহু মানুষ।

এরপরেও ডা’ক্তা’ররা বলছেন, মানুষ যদি এইভাবেই অসচেতন হন, তাহলে খুব শীঘ্রই থা-র্ড ও’য়ে’ভ আসতে পারে দেশে, সে’ক্ষে’ত্রে বা’চ্চা রাই বেশি আ’ক্রা’ন্ত হবেন। সে’ক্ষে’ত্রে মানুষ যদি এখ’নো এই’ভাবেই অ’স’চে’তন থা’কেন।

Leave a Reply

Your email address will not be published.