ঘূর্ণিঝড় তাউকটেতে লন্ডভন্ড ভারতের একাংশ, এবার বাংলা কাঁপাতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় যশঃ আবহাওয়ার খবর

Sabbir Rahman 0

ঘূর্ণিঝড় তাউকটের প্রভাব বাংলায় সরাসরি না পড়লেও, এবার সুন্দরবন তছনছ করতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘যশ’ (yash)। আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে, বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায় ২৩ থেকে ২৫ শে মে-র মধ্যে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় যশ।

আরও জানা গিয়েছে, ওমান নামাঙ্কিত এই ঘূর্ণিঝড় আমফানের থেকেও বেশি শক্তিশালী হতে পারে। গতবছর করোনার প্রথম পর্বে লকডাউনের মধ্যে বাংলার বিস্তীর্ণ এলাকায় তাণ্ডবলীলা চালিয়েছিল ঘূর্ণিঝড় আমফান।

ঘরবাড়ি, দোকানপাট ভেঙে পড়েছিলে, উপড়ে গিয়েছিল বড় বড় গাছ, বিদ্যুতের খুঁটি। বেশকিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ আসতেই প্রায় ১৫-২০ দিন সময় লেগে গিয়েছিল।

এই বিধ্বংসী ঘূর্ণিঝড় বাংলায় তাণ্ডব চালিয়ে ধীরে ধীরে বাংলাদেশের দিকে অগ্রসর হয়েছিল। হাওয়া অফিস জানাচ্ছে, এবার বাংলার দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় যশ।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর থেকে প্রবল শক্তি সঞ্চয় করে আগামী ২৩ থেকে ২৫ শে মে-র মধ্যে আছড়ে পড়তে চলেছে সুন্দরবন এলাকায়। তারপর তা অভিমুখ বদল করে বাংলাদেশের দিকে বাঁক নেবে বলেও জানা গিয়েছে।

ঝড়ের পূর্বাভাসের আগে যার কারণে এখন চড়ছে তাপমাত্রার পারদ। বুধবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে মেঘ বৃদ্ধি পাবে এবং রাতের দিকে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

সকাল থেকেই চড়া রোদের তেজ না দেখা গেলেও, হালকা ভ্যাপসা গরম অনুভূত হতে শুরু করে দিয়েছে। কিছুটা মেঘলা পরিবেশ থাকলেও, বেলার দিকে চড়া রোদের প্রকাশ ঘটতে পারে। সঙ্গে হালকা বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, ঘূর্ণিঝড় তাউকটের প্রভাবে মুম্বই উপকূলে থাকা ‘পি ৩০৫’ জাহাজ উল্টে গিয়ে তলিয়ে যান বেশকিছু মানুষ। ওই জাহাজের মধ্যে ২৭৩ জন যাত্রী ও ক্রু ছিলেন। তাঁদের মধ্যে ১৪৬ জনকে উদ্ধার করা গেলেও, ১২৭ জনের কোন খবর নেই। এছাড়াও বিস্তীর্ণ অঞ্চলের দোকান ঘর ভেঙে গিয়েছে, উপরে গিয়েছে গাছ, বিদ্যুতের খুটিও।

Leave a Reply

Your email address will not be published.