অবশেষে যেভাবে হল যু’দ্ধবিরতি, ই’জরা’য়েল-প্যা’লেস্তাইনের মধ্যে ১১ দিনের র’ক্তক্ষ’য়ী যু’দ্ধের অবসান

অবশেষে ১১ দিনের র;ক্তক্ষ;য়ী সং;ঘ;র্ষের অবসান হলো। ই;জ;রা;য়েল এবং প্যা;লে;স্টা;ইনের ১১ দিনের র;ক্তক্ষ;য়ী সং;ঘর্ষ অবশেষে শা;ন্তি চু;ক্তি;তে রু;পা;ন্তরিত হল। উ;ভয় শ;ত্রু;রা;ষ্ট্র কা;র্যত এ;কে অপ;রের স;ঙ্গে শা;ন্তিচু;ক্তি স্থা;পনে রা;জি হয়েছে।

এতে শু;ধু উ;ভয় প্র;তিবে;শী রা;ষ্ট্রই নয়, সম্পূ;র্ণ বি;শ্ব অ;ত্য;ন্ত স্ব;স্তি পে;ল। কা;রণ ই;জ;রা;য়েল এবং প্যা;লে;স্টা;ইনের মাঝে যে র;ক্তক্ষ;য়ী সং;ঘর্ষ শু;রু হয়ে;ছি;ল তা;তে স;মগ্র বি;শ্বের আ;ত;ঙ্ক বৃ;দ্ধি পে;য়ে;ছিল।

আ;ন্ত;র্জা;তিক ম;হল থে;কেও বা;রং;বার ই;জরা;য়েল এবং প্যা;লে;স্টা;ইনের কা;ছে শা;ন্তি চু;;ক্তি স্বা;ক্ষ;রিত ক;রার জ;ন্য চা;প আস;ছিল। বিশেষত উ;ভয়ই প্রতি;বে;শী রা;ষ্ট্রের শ;ত্রু;তার জে;রে সা;ধারণ না;গরি;ককে মা;শুল গু;নতে হ;চ্ছিল।

১১ দি;ন;ব্যাপী এই ;সংঘ;র্ষে; উভ;য় প্র;তিবে;শী রা;ষ্ট্রের বহু; শি;শুর মৃ;ত্যু হয়েছে। এই যু;দ্ধ কা;র্যত বি;শ্বযু;দ্ধে রূ;পা;ন্তরি;ত হও;য়ার দি;কে মো;ড় নি;চ্ছিল। ত;বে শা;ন্তি চু;ক্তি স্বা;ক্ষ;রিত হ;ওয়া;তে সে;ই আ;শ;ঙ্কা মি;টলো।

উ;ভয় দে;শের সং;ঘর্ষে তু;রস্ক রা;শিয়া এ;বং আ;মে;রিকার স;রাস;রি যু;ক্ত হও;য়ার স;ম্ভা;বনা বে;ড়ে যা;চ্ছিল। এ;তে তৃ;তীয় বি;শ্ব;যু;দ্ধের ই;ঙ্গিত পা;ও;য়া যা;চ্ছিল। লে;বা;নন থে;কেও না;কি ই;জরা;য়ে;লের উ;;পর একটি র;কেট হা;মলা চা;লানো হয়।

চা;পের মুখে পড়ে আ;মে;রিকার প্রে;সিডে;ন্ট জো বাই;ডেন ই;সরা;ইলের প্রে;সি;ডেন্ট ;নেতা;নি;য়া;হুর স;ঙ্গে ফো;নে কথা বল;তেও বা;ধ্য হন। ও;ই অ;ঞ্চলে শা;ন্তি ফি;রিয়ে আ;নার জন্য ভ;বি;ষ্যতে মি;সর;সহ অ;ন্যান্য রা;ষ্ট্রগু;লোর স;ঙ্গে আ;লো;চনায় ব;সতে চা;য় ও;য়া;শিংটন।

এই যু;দ্ধের ফ;লে এখ;নো পর্য;ন্ত ৬৪ জন শি;শু, ৩৮ জন ম;হিলা সহ ২২৭ জন প্যা;লে;স্টা;ই;নের বা;সি;ন্দার মৃ;ত্যু হয়ে;ছে বলে জানা গি;য়েছে। আ;হত হ;য়ে;ছেন ১৬২০ জন। এ;ছা;ড়াও প্রায় ৫৮,০০০ জন প্যা;লে;স্টাইনের বা;সিন্দা নি;জের বা;ড়িঘর ছেড়ে প্রা;ণে বাঁ;চার জন্য পা;লিয়ে গিয়ে;ছেন।

Leave a Reply

Your email address will not be published.